মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Lifestyle: চল্লিশেও ধরবে না চালশে! আটকে থাকুন কুড়িতেই! রইল টিপস

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: পরমা দাশগুপ্ত ২০ জুলাই ২০২৪ ১৮ : ৫২Angana Ghosh


আজকাল ওয়েবডেস্ক:
সেই কোন কালে লোকে বলত, কুড়িতেই বুড়ি! যুগ যত এগোল, কুড়ি পেরিয়ে তিরিশেও বুড়িয়ে যাওয়ার নামটি নেই! তবে সে-ও এখন অতীত। এখনকার চল্লিশ কিন্তু বুক চিতিয়ে বলছে, ‘ফর্টি ইজ দ্য নিউ টোয়েন্টি’। আর বলবে না-ই বা কেন! জীবনযাত্রার মান যেমন বেড়েছে, তেমনই বেড়েছে সচেতনতা। তাই শরীর থেকে মন, দুই-ই যত্নে রাখতে শিখছে এখনকার চল্লিশ। ঝলমলে ত্বক, ফুরফুরে মন, তরতাজা শরীর। চালশেকে গোহারা হারিয়ে তাই দিব্যি আটকে থাকা যাচ্ছে কুড়িতেই!
পঁয়ত্রিশ পেরিয়ে গুটিগুটি এগোচ্ছে বয়স? কুছ পরোয়া নেই। যত্নে রাখুন নিজেকে। তা হলেই কেল্লাফতে!
১ খাওয়াদাওয়ায় একটু নজর
এমনিতেই চল্লিশের দোরগোড়ায় এসে খাওয়াদাওয়ায় একটু রাশ টানতে বলেই থাকেন ডাক্তাররা। তাই একটু রুটিন মেনে বুঝেশুনে খান। ডায়েটিশিয়ানের পরামর্শ নিয়ে চলতে পারলে তো কথাই নেই! সময় বেঁধে রোজকার খাওয়াদাওয়ায় থাকুক তাজা ফল, শাকসবজি, প্রোটিন, কার্বোহাইড্রেটের ব্যালান্সড ডায়েট। আর বাইরে বেরোলে ভাজাভুজি, জাঙ্ক ফুডের বদলে বরং স্বাস্থ্যকর খাবারেই হোক না পেটপুজো! একটু নিয়ম মেনে চললে রোগবালাইও দূরে থাকবে আর শরীরে জমতে চাওয়া মেদকেও ঠেকিয়ে রাখা যাবে আরও কিছু দিন।
২ ত্বকের যত্ন নিন, সঙ্গে চুলেরও
বয়স বাড়লে বুড়িয়ে যাওয়াকে আটকে দিতে ত্বক আর চুলের যত্নের কিন্তু জুড়ি নেই! ত্বককে তরতাজা ও মোলায়েম রাখতে যথাসম্ভব ফল আর জল খাওয়ায় জোর দিন। ক্ষতিকর কেমিক্যাল থেকে যতটা দূরে থাকতে পারেন, ততই ভাল। তাই একটু সতর্ক হয়ে বাছাই করুন ত্বক পরিচর্যার উপকরণ। আস্থা রাখতে পারেন প্রাকৃতিক এবং ঘরোয়া রূপটানে। রোদে বেরোলে লাগান সানস্ক্রিন। এবং বাইরে থেকে ঘুরে এসে বা রাতে শোয়ার আগে অবশ্যই ভাল ভাবে মুখ-হাত পরিষ্কার করুন। ধুলোময়লা, মেকআপের পরত সরলে এমনিই ত্বক ভালভাবে নিশ্বাস নিতে পারে। চুলও পরিষ্কার রাখুন নিয়মিত শ্যাম্পু, কন্ডিশনিং করে। ব্যবহার করুন ভাল মানের তেল, সিরাম, শ্যাম্পু বা কন্ডিশনার। নির্দিষ্ট সময় অন্তর হেয়ারকাট বা সঠিক পরিচর্যা যত্নে রাখবে আপনার চুলগুলোকে। স্বাস্থ্যোজ্জ্বল ত্বক আর চুলে ঝলমলে থাকবেন আপনিই।
৩ চর্চায় থাক শরীর
বয়স ধরে রাখতে হলে শরীরটাকেও কিন্তু ফিট রাখতেই হবে। সময় বেঁধে খাওয়াদাওয়া যেমন জরুরি, তেমনই জরুরি শরীরচর্চা। জিমে যেতে পারেন, কিংবা বাড়িতেই করতে পারেন ব্যায়াম বা যোগাসন। অথবা নিয়মিত হাঁটা, সাইক্লিং বা সাঁতারে থাকুন ঝরঝরে। যতই ব্যস্ততা থাক, দিনের মধ্যে অন্তত আধ ঘণ্টা নিশ্চয়ই বার করে ফেলতে পারবেন শরীরচর্চার জন্য। নিয়মিত সেটুকু হলেই দেখবেন বাড়তি মেদ ঝরে তরতাজা থাকছে শরীর। ব্যস! তারপর জমিয়ে কাজ, রান্নাঘরে স্পেশাল রেসিপি কিংবা বেড়াতে যাওয়া, সবেতেই চনমনে এনার্জি।          
৪ মন খুলে সাজগোজ
মা-কাকিমাদের সময়ে চল্লিশ মানে শাড়ি, বড়জোর সালোয়ার কামিজ। এখন কিন্তু সে দিন আর নেই। যা ইচ্ছে পরুন, শাড়ি, সালোয়ার, জিন্স, স্কার্ট-টপ, ড্রেস। হালকা, গাঢ়, উজ্বল বা প্যাস্টেল শেড— যেমন রঙে সাজতে মন চায় সাজুন। চেহারার গড়ন, আরাম এবং ক্যারি করতে পারার দিকটা মাথায় রাখলেই হল। নিজেকে একটু সাজিয়েগুছিয়ে রাখুন। মনের মতো এবং মানানসই একটা হেয়ারকাট, পোশাকের সঙ্গে পছন্দের অ্যাকসেসরিজ। সঙ্গে মেকআপ হোক হালকা, ধরে রাখা থাক ন্যাচারাল গ্লো। আর কী-ই বা লাগে!
৫ জীবনে থাক ভারসাম্য
সেই তেইশ-চব্বিশ থেকেই তো শুরু হয়ে গিয়েছে কেরিয়ারের ইঁদুরদৌড়। সঙ্গী তুমুল ব্যস্ততা। চল্লিশ মানে প্রায় মাঝপথ। এবার বরং কেরিয়ারে পছন্দের ভাগটা বাড়ুক। রোজগার নিশ্চয়ই করবেন, কিন্তু যে চাকরিটা করছেন, সে কাজটা উপভোগ করছেন তো? তা যদি না হয়, এটাই কিন্তু আদর্শ সময় পেশা বদলের। অন্য রকম কিছু করার কথা ভাবছেন? কিংবা চাকরি ছেড়ে ব্যবসার পথে হাঁটতে চাইছেন? এবার বরং চ্যালেঞ্জটা নিয়েই দেখুন। তবে অবশ্যই রোজগারের দিকটা নিশ্চিত করে। মনের মতো কাজে আয়ের সঙ্গে তৃপ্তিটাও যোগ হবে। আর হ্যাঁ, ওয়ার্ক-লাইফ ব্যালান্সটা বড্ড জরুরি। কাজকে জীবন বানিয়ে ফেলে জীবনকে কেজো করে ফেলার অভ্যাসটা এবার না হয় একটু পাল্টালেন। প্রাণ খুলে বাঁচার কিন্তু স্বাদই আলাদা!
৬ নিজের সঙ্গে একা
এই প্রজন্মের ছেলেমেয়েদের কাছে ভীষণ গুরুত্বপূর্ণ একটা জিনিস ‘মি-টাইম’। চল্লিশে এসেও বয়সকে ঠেকিয়ে দিতে এ জিনিস আপনার জন্যে ভীষণ জরুরি। অফিসে বা সংসারে কাজে ডুবে থেকে, অন্যদের কথা ভাবতে ভাবতেই প্রায় বছর কুড়ি পার। শুধু নিজের কথাই ভাবা হয়ে ওঠেনি। এবার সে কাজটা শুরু করুন চটপট। দিনে অন্তত একটুখানি সময় বার করুন এক্কেবারে নিজের জন্য। সে সময়টা পুরোপুরি আপনার। বই পড়বেন, সিনেমা দেখবেন, হারাতে বসা শখগুলোকে আবার জাগিয়ে তুলবেন, পছন্দের কোনও কাজ করবেন, পার্লারে গিয়ে নিজেকে একটু সাজাবেন নাকি একলা বেড়াতে যাবেন, সে আপনার ব্যাপার। মোটকথা, এ সময়টা তোলা থাক নিজের মনের মতো করে কাটানোর জন্য। মন ভাল থাকলে দেখবেন দুঃখ, অবসাদ, স্ট্রেস বা টেনশনের মতো কাঁটাগুলো আপনাকে ছুঁতেই পারছে না। আর হ্যাঁ, লুকিয়ে রাখা ছেলেমানুষিগুলোকেও না হয় একটু প্রশ্রয় দিন। ঝকঝকে হাসিটাই বলে দেবে আপনার মন যত্নে আছে!
চল্লিশ পেরোলেই বয়সটাকে ঘুরিয়ে দেওয়ার গল্প বলে গিয়েছেন সুকুমার রায়। চল্লিশেও কুড়ি হয়ে থাকার চাবিকাঠি কিন্তু আপনার হাতেই আছে!




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ষষ্ঠী থেকে দশমী, কবে কী রঙের পোশাক পরলে পাবেন দুর্গার আর্শীবাদ? সাজার আগে জানুন...

ভরবে পেট , ওজনও থাকবে নিয়ন্ত্রণে,ব্রেকফাস্টে রাখুন এই খাবার,জেনে নিন রেসিপি...

রাত জেগে ঠাকুর দেখলেও আসবে না ক্লান্তি, কীভাবে চাঙ্গা থাকবেন? রইল ৮টি টিপস...

চোখ, হাত-পা ফ্যাকাশে হয়ে যাচ্ছে? অ্যানিমিয়া নয় তো? খাবার পাতে রাখুন এই সবজি...

সাদামাঠা কনের সাজেও নজরকাড়া অদিতি, বিয়েতে নায়িকাদের মতো ‘নো মেকআপ লুক’ চান? রইল সহজ টিপস...

সান ট্যান ও পুরনো কালো দাগ ছোপে জেরবার?এই সবজিতেই লুকিয়ে সমাধান...

চোখের নিচে কালি পড়েছে? এই ঘরোয়া উপায়ে ম্যাজিকের মতো উধাও হবে ডার্ক সার্কেল...

রুক্ষ নিস্প্রাণ চুল ঝড়ে পড়ছে? কন্ডিশনার সিরাম ছাড়াই মাত্র সাতদিনে ফিরবে চুলের জেল্লা ...

ক্যান্সার থেকে ডায়বেটিস সারবে এই ম্যাজিক ফলে, কোথায় পাবেন জানুন...

পেটও ভরবে,ওজন থাকবে নিয়ন্ত্রণে,জেনে নিন চটজলদি এই ব্রেকফাস্টের রেসিপি...

রোদে ঘুরে মুখের দফারফা? এই ঘরোয়া পদ্ধতিতেই ফিরবে ত্বকের জেল্লা ...

রোদে ঘুরে মুখের দফারফা? এই ঘরোয়া পদ্ধতিতেই ফিরবে ত্বকের জেল্লা ...

রবিবার শুধুই একঘেয়ে মুরগির ঝোল? লেবু-লঙ্কা চিকেন দিয়ে করুন স্বাদ বদল...

পেইনকিলার ছাড়াই কমবে অসহ্য পিরিয়ডের যন্ত্রনা। মেনে চলুন এই টোটকা ...

কমবয়সিদের মধ্যে বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি! সতর্ক হতে আগেই বুঝুন এই ৮ লক্ষণ...



সোশ্যাল মিডিয়া



07 24